অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইউপি সদস্য সোলায়মানের ঢেঁড়স চাষ দেখে উদ্বুদ্ধ অনেকে

0
.

হৃষ্টপুষ্ট ঢেঁড়স গাছের ফাঁকে ফাঁকে ফুল। বড় বড় পাতার মাঝে উঁকি দিচ্ছে কচি কচি ঢেঁড়স। সড়কের দুই পাশে সবুজ ধান ক্ষেত আর সড়কের ধারে চোখ জুড়ানো ঢেঁড়সের সারি। শখের বশে এ ঢেঁড়স চাষ করেছেন বোয়ালখালী উপজেলার আহলা কড়লডেঙ্গা ইউনিয়ন পরিষদের সদস্য সোলায়মান তালুকদার। তার এ উদ্যোগে উদ্বুদ্ধ হচ্ছেন এলাকার অনেকেই।

.

গত একমাস আগে কমল প্রজাতির এ হাইব্রিড ঢেঁড়সের বীজ বপন করেছিলেন সোলায়মান তালুকদার।

তিনি পাঠক ডট নিউজকে বলেন, ‘কড়লডেঙ্গা চম্পা নারায়ণ সড়কের প্রায় সাড়ে তিন কিলোমিটার অংশে শখ করে এ ঢেঁড়স চাষ করেছি। বর্তমানে অধিকাংশ গাছেই ফুল ও ঢেঁড়স আসতে শুরু করেছে। এখন দৈনিক ৫৬-৬০কেজি ঢেঁড়স আহরণ করা যাচ্ছে। বাজারে প্রতি কেজি ঢেঁড়স ৪০ টাকা ধরে বিক্রি করছি।

পরিপূর্ণ সময়ে প্রতিদিন দেড়শ থেকে দুইশ কেজি ঢেঁড়স পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি জানান এ ঢেঁড়স আরো প্রায় ৪-৫ মাস আহরণ করা যাবে।

.

সোলায়মান তালুকদার সিনজেনটা বীজ এবং সারের পরিবেশক। কড়লডেঙ্গা মৌলভী বাজারে রয়েছে তার বিক্রয় কেন্দ্র। শুধু ঢেঁড়স চাষ নয় তিনি কড়লডেঙ্গা পাহাড়ের ৭০ একর জায়গা জুড়ে গড়েছেন সেগুণ, লিচু, আম ও লেবু বাগান।

কড়লডেঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হামিদুল হক মান্নান জানান, সোলায়মান তালুকদার একজন পরিশ্রমি মানুষ। তার এ উদ্যোগে সম্পৃক্ত হয়েছেন অন্যান্য ইউপি সদস্যরাও। এ ধরণের কর্মকান্ডে ইউনিয়ন পরিষদের সর্বাত্মক সহযোগিতা থাকবে।