অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চসিকের ২হাজার ৪২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৪’শ ২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে চসিক এ প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) এর কে বি আদুস ছত্তার মিলনায়তনে বাজেট পেশকালে চসিক মেয়র বলেন, প্রস্তাবিত মোট বাজেটের মধ্যে ৬’শ ৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা চসিকের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে। এছাড়া ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান ও অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ১ হাজার ৭’শ ৩০ কোটি ৫০ লাখ টাকা।

.

‘বাজেটে বেতনভাতা ও পারিশ্রমিক, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-কর ও অভিকর, বিদ্যুৎ, জ্বালানি ও পানি, কল্যাণমূলক ব্যয়, ডাক তার ও দূরালাপনী, আতিথেয়তা ও উৎসব, বীমা, ভ্রমণ ও যাতায়াত, বিজ্ঞাপন ও প্রচারণা, মুদ্রণ ও মনিহারি, ফিস বৃত্তি ও পেশাগত ব্যয়, প্রশিক্ষণ ব্যয়, বিবিধ ব্যয় ও ভাণ্ডারখাতে ব্যয় ধরা হয়েছে ৫৪২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা।

এছাড়াও ত্রাণ ব্যয়, বকেয়া দেনা, স্থায়ী সম্পদ, উন্নয়ন (রাজস্ব ও এডিপি) ও অন্যান্য ব্যয় খাতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮’শ ৮০ কোটি ৬০ লাখ টাকা।’

.

বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন চসিক’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

এ সময় উপস্থিত ছিলেন প্রধান প্রকৌশলী লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সচিব মো. আবুল হোসেন, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, কাউন্সিলর আবিদা আজাদ, আবদুল মালেকসহ আরও অনেকে।