অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে আরও একটি ছাত্রী হেনস্তার ঘটনায় ৪ ছাত্রলীগ কর্মী বহিস্কার

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ১০ মাস পূর্বে সংঘটিত দুই ছাত্রী নির্যাতনের ঘটনায় ৪ ছাত্রকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত বছরের ১৬ সেপ্টেম্বর রাতে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে ‘যৌন নিপীড়ন’র ঘটনায় সরাসরি জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় কাদের বহিস্কার করা হয়েছে বলে জানায় চবি কর্তৃপক্ষ।

বহিস্কার হওয়া ৪ জন ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে।

আজ সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান।

বহিষ্কৃত চারজন হলো- আরবি বিভাগের জুনায়েদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের রুবেল, দর্শন বিভগের ইমন ও একই বিভাগের রাজু। তাদের চারজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে এবং তারা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র। এছাড়া যৌন নিপীড়ন সেলে থাকা আরও দুই অভিযোগেরও সুরাহা করা হয়েছে বলে জানিয়েছেন

চবি রেজিস্ট্রার বলেন, ‘যৌন নিপীড়ন সেলে থাকা ৩টি অভিযোগের সুরাহা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশবিদ্যা বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ ও রসায়ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীর অভিযোগে অভিযুক্তদের সতর্ক করা হয়েছে। এছাড়া যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে হেনস্তার ঘটনায় অভিযুক্তদের ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টার দিকে চবি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সামনের রাস্তায় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের দুই ছাত্রীকে হেনস্তার শিকার হন।

এদিকে, সর্বশেষ গত ১৭ জুলাই চবির এক ছাত্রীকে ‘যৌন নিপীড়ন’র ঘটনায় ক্ষুদ্ধ হয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা চার দফা দাবি জানায়। এরমধ্যে পুরোনো তিনটি অভিযোগের বিচারের কথা উল্লেখ করা হয়। আর সেই চাপে পরে ১০ মাস আগের ঘটনা ও পুরোনো অভিযোগের সুরাহা করেছে প্রশাসন।