অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চলে গেলেন ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানের সুরকার আলম খান

১৪

নিউজ হওয়ার সাথে সাথেই আপডেট পেয়ে যান আপনার ডিভাইসে, এখনি সাবষ্ক্রাইব করুন

.

কিংবদন্তী সঙ্গীত পরিচালক ও সুরকার আলম খান মারা গেছেন। শুক্রবার সকাল ১১টা ৩২ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

খবরটি সামাজিক মাধ্যমে জানিয়েছেন আলম খানের ছেলে আরমান খান। মৃত্যুর সময় উল্লেখ করে তিনি লিখেছেন, আব্বা চলে গেলেন না ফেরার দেশে! ইন্না লিল্লাহি ওয়া উন্না ইলাইহি রাজিউন…।

আলম খানের হাতে সৃষ্টি হয়েছে এদেশের অসংখ্য জনপ্রিয় গান। যা গেয়ে অনেকে পেয়েছেন তারকাখ্যাতি, কেউ হয়েছেন কিংবদন্তী। জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ওরে নীল দরিয়া’ ও ‘আমি রজনীগন্ধা ফুলের মতো গন্ধ বিলাতে চাই’ এমন অনেক কালজয়ী গানের সুরকার ছিলেন তিনি।

আলম খানের সুর ও সঙ্গীত পরিচালনায় জনপ্রিয় গানগুলোর মধ্যে আরও রয়েছে ‘হায়রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘কি জাদু করিলা’, ‘ওরে নীল দরিয়া’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘ভালোবেসে গেলাম শুধু’, ‘চাঁদের সাথে আমি দেবো না’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘সাথীরে যেও না কখনো দূরে’, ‘কাল তো ছিলাম ভালো’, ‘চুমকি চলেছে একা পথে’, ‘তেল গেলে ফুরাইয়া’ ইত্যাদি।

১৯৮২ সালে মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিল’ সিনেমার মাধ্যমে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান আলম খান। পরবর্তীতে ‘তিন কন্যা’ (১৯৮৫), ‘সারেন্ডার’ (১৯৮৭), ‘দিনকাল (১৯৯২) এবং ‘বাঘের থাবা’ (১৯৯৯), ‘এবাদত’ (২০০৯) সিনেমাগুলোতে সরকারি এই সম্মাননা পান তিনি।

এছাড়াও শ্রেষ্ঠ সুরকার হিসেবে ২০০৮ সালে ‘কি জাদু করিলা’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন।

নিউজ হওয়ার সাথে সাথেই আপডেট পেয়ে যান আপনার ডিভাইসে, এখনি সাবষ্ক্রাইব করুন