অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পারাবাত ট্রেনের আগুন নিয়ন্ত্রণে, তবে ঢাকা–সিলেট রেল যোগাযোগ বন্ধ

0
.

সিলেট-আখাউড়া রেল সেকশনের শমশেরনগর ও মনু রেল স্টেশনের মধ্যবর্তী ডাকবেল এলাকায় সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনের দুটি বগিতে আগুন লেগেছে। এতে পুড়ে গেছে বগি দুটি। তবে আগুনে কারো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট কাজ করে প্রায় দেড় ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনে।

শনিবার (১১ জুন) দুপুর ১টায় ট্রেনের পাওয়ার থেকে আগুন লাগে। এ ঘটনায় সিলেট-আখাউড়া রেল সেকশনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয়রা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেন দুপুর সাড়ে ১২টার পরে শমশেরনগর রেল স্টেশন অতিক্রম করার পর থেকেই ট্রেনের জেনারেটরের বগিতে আগুনের সূত্রপাত দেখা যায়। এরপর প্রায় ৪ কিলোমিটার অতিক্রম করার পর ট্রেন থামানো হয়। তখন যাত্রীরা দ্রুত ট্রেন থেকে নেমে নিরাপদে আশ্রয় নেন। কর্তৃপক্ষ আগুন লাগা দুটি বগি বিচ্ছিন্ন করে দেয়। এসময় ট্রেনের জেনারেটর বগি ও পার্শ্ববর্তী যাত্রীবাহী বগিতে আগুন জ্বলতে দেখা যায়।

স্থানীয়রা আরও জানান, খবর পেয়ে ঘটনার প্রায় ১ ঘণ্টা পর কমলগঞ্জের ফায়ার সার্ভিস স্টেশন ও মৌলভীবাজার ফায়ার সার্ভিস স্টেশন থেকে দুটি অগ্নিনির্বাপক দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ট্রেনের দুটি বগি ব্যতিত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এদিকে, সিলেট-আখাউড়া রেলসেকশনে প্রায় ২ ঘণ্টা ধরে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পরিচালক মো. ইসমাইল বলেন, ‘ট্রেনের পাওয়ার থেকে আগুনের সূত্রপাত হয়। ট্রেন থামানোর পর দেখা যায় চাকার মধ্যে আগুন ও পরে তেলের ট্রাংকিতে আগুন ছড়িয়ে পড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।’

ঘটনার সত্যতা নিশ্চিত করে শমশেরনগর স্টেশন মাস্টার মো. জামাল উদ্দীন বলেন, ‘এ ঘটনার পর সিলেট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা আন্তনগর জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনটি লংলা স্টেশনে আটকা রয়েছে। তবে আগুন পুরোদমে নিয়ন্ত্রণে এসেছে।’