অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর ও ভ্যাটে কোথায় বাধা, দুই বছরে সেগুলো শনাক্তের চেষ্টা করা হচ্ছে: এনিবআর চেয়ারম্যান

0
.

ব্যবসা-বাণিজ্যে কর ও ভ্যাটে কোথায় কোথায় বাধা রয়েছে গত দুই বছরে ধাপে ধাপে সেগুলো শনাক্তের চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনিবআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমরা অটোমেশনে দ্রুতগতিতে এগোচ্ছি। এটার সাথে তাল মেলাতে একটু সময় লাগছে। তবে করের বোঝা কমিয়ে নিয়ে আসব। এ ব্যাপারে আমাদের সদিচ্ছা আছে। দীর্ঘদিনের প্র্যাকটিস, মাইন্ডসেট থেকে সরে আসতে একটু সময় লাগছে।

তিনি আজ রবিবার (২০ মার্চ) দুপুরে নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সঙ্গে
২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট মতবিনিময় সভায় এ মন্তব্য করেন।

.

এনবিআর চেয়ারম্যান বলেন, কর্পোরেট ট্যাক্সে ভালো সংখ্যা শনাক্ত করেছি, যারা ট্যাক্স দেয় না। আমাদের রিটার্ন সাবমিটের হার বাড়াতে হবে। সামনে অনলাইন শপিং ব্যবসা ক্ষেত্রে বাজারের বড় অংশ দখল করবে। নতুন ও নারী উদ্যোক্তাদের বিকাশমান এ খাতে কঠোর হতে চাই না। আমরা বিনিয়োগকারীদের সহায়তা করতে চাই যাতে দেশের উন্নতি হয়। ব্যবসাবান্ধব, করবান্ধব দেশ গড়তে চাই।

দেশী শিল্পের সক্ষমতা বাড়াতে হবে জানিয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, দেশী শিল্পের সক্ষমতা বাড়াতে হবে। আমরা ক্ষুদ্র ও কুটির শিল্পকে এগিয়ে নিতে চাই। তবে বিউটি পার্লার থেকে ভ্যাট কমানো যৌক্তিক বলে আমি মনে করি না।

তিনি বলেন, ভ্যাট ও রিটার্ন সাবমিটে প্র্যাকটিস নিয়ে আমরা কাজ করছি। লবণ চাষিদের পাওনার বিষয়ে শিল্প মন্ত্রণালয়কে বলেছি। অন্য মেকানিজম ব্যবহার করতে হবে। লবণ আমদানি করে সীমিত। শিল্পের চাহিদা ঠিক করে আমদানির পরিমাণ ঠিক করে দিতে হবে। সত্যিকারের আমদানির চাহিদা কত।

চেয়ারম্যান বলেন, রিটার্ন সাবমিটের হার বাড়াতে হবে। করপোরেট ট্যাক্সে ভালো সংখ্যা শনাক্ত করেছি, যারা ট্যাক্স দেয় না। কিছু সংখ্যক কারখানা বন্ধ। অনলাইন ব্যবসায় ভ্যাট, কর প্রয়োগের দাবি যেমন আছে তেমনি বিপরীত প্রস্তাবনাও আছে। নতুন ও নারী উদ্যোক্তাদের বিকাশমান এ খাতে কঠোর হতে চাই না। সামনে অনলাইন শপিং, ব্যবসার এ খাত বাজারের বড় অংশ দখল করবে।

মতবিনিময় সভায় চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম সভাপতিত্ব করেন। এসময় এনবিআর সদস্য (কাস্টমস নীতি) মো. মাসুদ সাদিক ও এনবিআর সদস্য (আয়কর নীতি) সামস উদ্দিন আহমদ বক্তব্য রাখেন।

সভায় উপস্থিত ছিলেন আবুল খায়ের ট্যোবাকোর আবদুল আউয়াল মোহন, রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের সভাপতি আবদুল কৈয়ূম চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, অ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, সিনিয়র সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু, বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমদ সোলেমান, ট্রাক কাভার্ড ভ্যান মালিক অ্যাসোসিয়েশনের চৌধুরী জাফর, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী ও কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী, ছালামত আলী প্রমুখ।

এদিকে পরে নগরীর হোটেল আগ্রাবাদে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএমসিসিআই) আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের প্রাক বাজেট আলোচনা সভায় যোগ দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভায় চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান আসন্ন বাজেটের জন্য একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন।

মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, আগে কাস্টম হাউসে পণ্য ছাড় করতে ৫৪টি সই লাগত, তা ৮ সইতে নামিয়ে আনা হয়েছে। এনবিআরের একেকজন চেয়ারম্যান দেশের ব্যবসা বাণিজ্যকে এগিয়ে নিতে যুগান্তকারী সিদ্ধান্ত কার্যকর করেছেন। তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।