অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাথাপিছু আয় সাড়ে ৪ গুণ বৃদ্ধি পেয়েছে

দেশের প্রতিটি মানুষ আগের চেয়ে ভালো আছে: হাছান মাহমুদ

৪০

নিউজ হওয়ার সাথে সাথেই আপডেট পেয়ে যান আপনার ডিভাইসে, এখনি সাবষ্ক্রাইব করুন

.

দেশের প্রতিটি মানুষ আগের চেয়ে ভালো আছে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় গত ১৩ বছরে সাড়ে ৪ গুণ বৃদ্ধি পেয়েছে। নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতা ৩ গুণ বৃদ্ধি পেয়েছে।

আজ মঙ্গলবার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জাতীয় প্রেসক্লাব আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘স্বাধীনতার ৫০ বছরে সাংবাদিকতায় নারী’ বিষয়ক সেমিনারে এসব কথা বলেন তিনি।

যুদ্ধের কারণেই বিশ্বে পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, ‘কয়েক দিন ধরে দেখছি, বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীররা দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে কথা বলছেন। যুদ্ধের কারণে দ্রব্যমূল্য পুরো পৃথিবীতে বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশেও যে কিছু কিছু পণ্যের দাম বৃদ্ধি পায়নি তা কিন্তু নয়; কিন্তু সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে কাজ করে যাচ্ছে।’

তিনি বলেন, ১৫ বছর আগে সারা দিন কাজ করে একজন শ্রমিকের পক্ষে ৩-৪ কেজি চাল কেনা সম্ভব ছিল না। এখন একজন শ্রমিক সারা দিন কাজ করে ১২ থেকে ২০ কেজি চাল কিনতে পারে। মোটা চাল, মোটা চালের কেজি ৪০-৪১ টাকা। অন্যান্যদের ক্রয় ক্ষমতা দ্বিগুণের বেশি, অনেক ক্ষেত্রে ৩ গুণের কাছাকাছি বৃদ্ধি পেয়েছে। নারী প্রগতির মাধ্যমে যে দেশ এগিয়ে যাচ্ছে এটি তার সুফল।

‘দেশে নিরব দুর্ভিক্ষ চলছে’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশে কোনো মানুষ না খেয়ে থাকে না। কোথায় অনুসন্ধান করে পেলেন দেশে নিরব দুর্ভিক্ষ চলছে, সে প্রশ্ন আমার। সন্ধ্যার পরে কিংবা ভরদুপুরে ঢাকা বা অন্য শহরের অলিতে-গলিতে, গ্রাম-গ্রামান্তরে ডাক শোনা যায় না ‘মা আমাকে একটু বাসি ভাত দেন’। কেউ যদি কাউকে বাসি ভাত দেয়, তাহলে সেই বাসি ভাত মুখে ছুড়ে মারার সম্ভাবনা আছে। কারণ বাসি ভাতের সমস্যা আমাদের নেই।

এক মুষ্ঠি চাল ভিক্ষা দেবেন সেই দিনও চলে গেছে। অর্থাৎ বাংলাদেশে কোনো মানুষ না খেয়ে নেই। বাংলাদেশের সমস্ত মানুষ আগের তুলনায় ভালো আছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবরা যখন ছিলেন, সারের দাবিতে মানুষ বিক্ষোভ করেছে, তাদের ওপর গুলিবর্ষণ করা হয়েছে। কৃষকের ওপর গুলিবর্ষণ করা হয়েছে। মানুষ না খেয়ে মারা গেছে। শুধু তারা যারা ক্ষমতায় ছিলেন তাদের উন্নয়ন হয়েছে, বলেন তথ্যমন্ত্রী।

নিউজ হওয়ার সাথে সাথেই আপডেট পেয়ে যান আপনার ডিভাইসে, এখনি সাবষ্ক্রাইব করুন