অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লালখান বাজারে চাঁদাবাজির সময় ৫ কিশোর গ্যাং সদস্য গ্রেফতার

0
আটক ৫ কিশোর।   (ইনসেটে) পালিয়ে যাওয়া গ্যাং লিডার শওকত।

চট্টগ্রাম মহানগরীর লালখান বাজার এলাকায় একটি নির্মাণাধীন ভবনে চাঁদাবাজি করতে গিয়ে র‌্যাবের হাতে আটক হয়েছে ৫ কিশোর চাঁদাবাজ।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে চাঁদা আদায়কালে গোপন সংবাদের ভিত্তিতে ছদ্দবেশে র‌্যাব সদস্যরা তাদেরকে গ্রেফতার করেন। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ধারালো অস্ত্র।

গ্রেফতারেরা হলো, মো.লোকমান, হৃদয়, আরিফ, মীর হোসেন ও শুক্কুর। এসময় ঘটনার মূলহোতা শামসুল আলম শওকতসহ আরও ৪ থেকে ৫ জন পালিয়ে যায় বলে র‌্যাব জানায়।

এই ভবনের ঠিকাদার থেকে চাঁদাবাজি করার সময় ধরাপড়ে ৫ কিশোর গ্যাং সদস্য।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার বলেন, লালখান বাজোরে একটি নির্মাণাধীন ভবনের ঠিকাদারের কাছ থেকে চাঁদা আদায়ের সময় ছদ্দবেশে র‌্যাব ৫ কিশোর গ্যাং সদস্যকে হাতে নাতে গ্রেফতার করে।

স্থানীয় সূত্রে জানা জানায়, নির্মাণাধীন ভবনের ঠিকাদার থেকে মোটা অংকের চাঁদাদাবি করে আসছিল স্থানীয় ক্ষমতাসীন দলের নেতা পরিচয়ে শামশুল আলম শওকতের নেতৃত্বে সন্ত্রাসী দল।  এ অভিযোগ পেয়ে শনি সকাল ১১টা লালখান বাজারে পুরাতন ভবনটির সামনে ছদ্মবেশে অবস্থান নেয় র‌্যাব সদস্যারা। দুপুর ১২টার দিকে পর কিশোর গ্যাংয়ের ৭ থেকে ৮ জন ওই স্থানে এসে চাঁদার টাকার জন্য অবস্থান করে। এসময় টাকা দিতে বিলম্বের জন্য ঠিকাদারকে অকথ্য ভাষায় গালাগাল ও ভয়ভীতি দেখায়। একপর্যায়ে ঠিকাদারের প্রতিনিধির কাছ থেকে চাঁদাবাজরা নগদ ৪৪ হাজার ৫০০ টাকা গ্রহণ নেয় তারা । কিন্তু নগদ টাকা নেয়ার সাথে সাথে র‌্যাব সদস্যরা ৫ জনকে হাতে নাতে ধরে ফেলে৷ তবে মূলহোতা শওকতসহ বাকীরা পালিয়ে যায়।

র‌্যাব জানায়,, লালখান বাজার ৩০ হাই লেভেল রোডে গত ৮ মাস আগে ফিরোজা নামের পুরাতন তিনতলা ভবন ভেঙ্গে এপার্টমেন্ট নির্মাণের জন্য একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছ থেকে নগদ অর্থের বিনিময়ে বিক্রয় চুক্তি করে ভবন মালিক। তবে গত ১৮ অক্টোবর ভবনটি ভাঙ্গার প্রস্তুতি নেয়ার পর থেকে কিশোর গ্যাং লিডার শামসুল আলম শওকত নামে একজন ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে অর্থ দাবি করে আসছিলো। চাঁদার টাকা পেতে দেরি হওয়ায় ২১ অক্টোবর সকালে সুমন, আরিফ খান প্রকাশ লোকমানের নেতৃত্বে ১০-১২ জনের একটি চক্র ভবন ভাঙ্গানোর কাজ বন্ধ রাখতে দারোয়ানকে হুঁশিয়ারি দেয় । স্থানীয় যুব সংঘ ক্লাবের সদস্য বলে পরিচয় দেয় তারা এবং নেতা শামসুল আলম শওকত ভাইয়ের সাথে চাঁদার বিষয়টি ফয়সালা করতে একদিনের আল্টিমেটাম দেয়। এমন পরিস্থিতিতে ঠিকাদার মো.হাসান বিষয়টি র‌্যাবকে জানান।

স্থানীয়দের অভিযোগ এসব চাঁদাবাজরা লালখান বাজার এলাকার কথিত প্রভাবশালী নেতা  স্বেচ্ছাসেবক লীগ নেতার ছত্রছায়ায় চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মতাণ্ডে লিপ্ত।