অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে কাজ করছে সরকার: শিল্পমন্ত্রী

0
mainpic-3-12-16
.

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে । ভিশন ২০২১ বাস্তবায়নে শিল্পখাতের গুনগত পরিবর্তনের লক্ষ নিয়ে কাজ করছি। জাতীয় অর্তনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতই দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি ।

আজ শনিবার দুপুরে চট্টগ্রামে প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক এসএমই মেলা-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিনদিন ব্যাপি এ মেলার আয়োজন করছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

মন্ত্রী বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উপর ভর দিয়েই দেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। রফতানি প্রবৃদ্ধি, পণ্য বৈচিত্রকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচনসহ দেশের সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

main-pic-12-3
.

এসএমই খসড়া নীতিমালা প্রণয়ন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে দক্ষতা বাড়াতে শিগগির জাতীয় এসএমই নীতিমালা ঘোষণা করা হবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, দেশের শতকরা ৯০ ভাগ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভুক্ত। এসএমই খাত দেশের অর্থনৈতিক কার্যক্রমের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করে। শিল্পকর্মসংস্থানে এ খাতের বিরাট অবদান রয়েছে। শিল্পকর্মসংস্থানের শতকরা ৮০ থেকে ৮৫ ভাগ সৃষ্টি হচ্ছে এ খাত থেকে। এসএমই খাত দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের ৩০ থেকে ৩৫ ভাগ যোগান দিয়ে থাকে।

চট্টগ্রাম চেম্বারকে একটি বনেদি সংগঠন উল্লেখ্য করে মন্ত্রী বলেন, তাদের এ ধরনের আয়োজন দেশের ব্যবসা বানিজ্য প্রসারে ব্যাপক ভুমিকা রাখবে। এ মেলা দেশের এসএমই খাতে উৎপাদিত পণ্যের পরিচিতি ও বিপণনের সুযোগ বাড়াবে দাবী করে শিল্পমন্ত্রী আগামীতে চট্টগ্রাম চেম্বারের সকল আয়োজনে সরকারের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ব্যবসায়ীদেরকে সন্ত্রাস ও জঙ্গীবাদকে উসকে দেয় কিংবা তাদের সহায়ক এ ধরনের কোন কর্মকান্ডে সহযোগিতা না করার আহবান জানিয়ে তিনি বলেন, যে দলই করুন না কেন, দেশের উন্নতি ও সমৃদ্ধিতে সহায়ক ভুমিকা রাখা সকলের রাষ্ট্রীয় দায়িত্ব।

sme-2
.

দেশ স্বাধীন হলেও দেশের সীমানা বুঝে পেতে বহু বছর অপেক্ষা করতে হয়েছে ্উল্লেখ্য করে তিনি আরো বলেন, এই সরকারের আমলেই সমূদ্র সীমা ও সমূদ্র সম্পদ বুঝে পেয়ে দেশের একটি বড় অর্জন নই কি? আসুন এই সম্পদ কে কাজে লাগিয়ে দেশ কে সমৃদ্ধশালীতে পরিণত করি।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য এম এ লতিফ ,ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, জেলা প্রশাসক সামসুল আরেফিন, রাশিয়ান কনসাল জেনারেল মি.ওলেগ, চেম্বারের সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), চেম্বারের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।